ঢাকাThursday , 1 June 2023
  1. অপরাধ
  2. অর্থ ও শিল্প
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. ইন্টারভিউ
  7. উদ্যোক্তা মুখ
  8. উপমহাদেশ
  9. খেলাধূলা
  10. চাকুরি সংবাদ
  11. চিত্র বিচিত্র
  12. জাতীয়
  13. জেলা সংবাদ
  14. ধর্ম কথন
  15. নারী ও শিশু
আজকের সর্বশেষ সবখবর

ডাল তো রোজই খান, ভিন্নতা আনতে বানান মুসুর ডালের কাবাব

Link Copied!

নানা রকম ডালের মধ্যে মসুর ডাল বেশি জনপ্রিয়। কারণ অন্যান্য ডালের চেয়ে এতে প্রোটিনের পরিমাণ অনেক বেশি। কিন্তু প্রতিদিন সেই এক সেদ্ধ ডাল খেতে কারই বা ভালো লাগে! তাই স্বাদ বদল করতে এবার বানিয়ে ফেলুন মুচমুচে মসুর ডালের কাবাব। কেমন ভাবে তৈরি করবেন? দেখুন তার রেসিপি।
মসুর ডালের কাবাব তৈরির উপকরণ: এক কাপ মসুর ডাল, পেঁয়াজ কুচি, একটি ডিম, কাঁচা মরিচ কুচি, আদা ও রসুন গ্রেট করা, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি, মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, ব্রেড ক্রাম্বস, লবণ, ভাজার জন্য তেল। বিকেলের খিদে মেটান মুখরোচক ম্যাকারনি পাস্তা স্যুপ দিয়ে! রইল রেসিপি by TaboolaSponsored Links Bangladesh এ একটি ব্যবহৃত
মসুর ডালের কাবাব বানানোর পদ্ধতি: মসুর ডাল ভালো করে ধুয়ে রাখবেন। কড়াইতে তেল গরম করে গোটা জিরে ফোড়ন দিন। জিরে একটু ভাজার পর পেঁয়াজ কুচি দিয়ে নাড়াচাড়া করুন। পেঁয়াজের রঙ হালকা পরিবর্তন হলে আদা ও রসুন থেঁতো করে দিয়ে দিন। আদা রসুনের কাঁচা গন্ধ চলে গেলে মসুর ডাল দিয়ে মশলার সঙ্গে ভালো ভাবে মিশিয়ে নিন। এবার পরিমাণমতো পানি দিয়ে ডাল সেদ্ধ হতে দিন। খুব বেশি পানি দেবেন না।
ডাল সেদ্ধ হয়ে গেলে আরও মিনিট দু’য়েক নাড়াচাড়া করুন, যাতে ডালের মধ্যে থাকা অতিরিক্ত পানি শুকিয়ে যায়। আঁচ নিভিয়ে ডাল ঠান্ডা হতে দিন। এর পর ডালের সঙ্গে পেঁয়াজ কুচি, একটি ডিম, কাঁচা মরিচ কুচি, আদা ও রসুন কুচি, ধনেপাতা কুচি, পুদিনা পাতা কুচি, মরিচ গুঁড়ো, গোলমরিচ গুঁড়ো, হলুদ গুঁড়ো, গরম মশলা গুঁড়ো, জিরে গুঁড়ো, ব্রেড ক্রাম্বস আর লবণ দিয়ে ভালো করে মাখিয়ে নিন। এবার হাতে তেল মেখে ডালের মিশ্রণ থেকে ছোটো ছোটো বলের আকারে লেচি কেটে নিয়ে কাবাবের আকারে গড়ে নিন। কড়াইতে তেল গরম করে কাবাবগুলো এপিঠ-ওপিঠ ভালো করে ভেজে নিলেই তৈরি মসুর ডালের কাবাব!

Please follow and like us:
Pin Share

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।