ঢাকাThursday , 1 June 2023
  1. অপরাধ
  2. অর্থ ও শিল্প
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. ইন্টারভিউ
  7. উদ্যোক্তা মুখ
  8. উপমহাদেশ
  9. খেলাধূলা
  10. চাকুরি সংবাদ
  11. চিত্র বিচিত্র
  12. জাতীয়
  13. জেলা সংবাদ
  14. ধর্ম কথন
  15. নারী ও শিশু
আজকের সর্বশেষ সবখবর

দোকানের মতো সসেজ বানিয়ে ফেলুন ঘরেই!

Link Copied!

সসেজ সাধারণত আমরা কিনেই খাই। বাড়িতে তৈরি করা ঝামেলা ভেবে বাইরে থেকেই এটি কিনতে অভ্যস্ত। কিন্তু বাইরে থেকে যে সসেজ কিনে আনছেন, সেগুলো স্বাস্থ্যকর হওয়ার নিশ্চয়তা কম। তাই খুব সহজে নিজেই তৈরি করে নিতে পারেন চিকেন সসেজ।
সসেজ শুধু খেতেও ভাল লাগে, আবার পিৎজা, হটডগ, স্যান্ডউইচ, নুডলস, চাউমিনের সঙ্গেও দারুণ লাগে। চলুন জেনে নেওয়া যাক, বাড়িতে কী ভাবে তৈরি করবেন চিকেন সসেজ।

চিকেন সসেজ তৈরির উপকরণ ৩০০ গ্রাম বোনলেস চিকেন, আধা চা চামচ গোলমরিচ গুঁড়ো, ১ চা চামচ মরিচ গুঁড়ো, স্বাদ অনুযায়ী লবণ, আধা চা চামচ ওরিগ্যানো, ১/৪ চা চামচ তন্দুরি চিকেন মশলা, ২ টেবিল চামচ ময়দা, ১ টেবিল চামচ কর্নফ্লাওয়ার, ২ চা চামচ সয়া সস, কয়েকটা ফয়েল পেপার। চিকেন সসেজ বানানোর পদ্ধতি মুরগির মাংস ভাল করে ধুয়ে মিহি পেস্ট করে নিন। মাংসের পেস্টের মধ্যে গোলমরিচ গুঁড়ো, মরিচ গুঁড়ো, লবণ, ওরিগ্যানো হাতে ঘষে দিন, তন্দুরি চিকেন মশলা, ময়দা, কর্নফ্লাওয়ার, সয়া সস দিয়ে আরও একবার মিক্স করে নিন। দু’হাতে তেল মেখে মাংসের পেস্ট থেকে বেশ কিছুটা পরিমাণ নিয়ে লম্বা লম্বা করে সসেজের আকারে গড়ে নিন। একটা প্লেটে রেখে হাতের তালুর সাহায্যে রোল পাকিয়েও লম্বা সসেজের আকার তৈরি করতে পারেন।
সসেজ একটা ফয়েল পেপারে টাইট করে রোল পাকিয়ে নিন। পেপারের দুই মাথা ভাল করে মুড়ে দেবেন। এ ভাবে সবকটা সসেজ এক একটা ফয়েলে মুড়ে নিন। চুলায় আগে থেকে পানি ফুটতে দিন। ফুটন্ত পানিতে ফয়েলে মোড়া সসেজগুলো ভাপাতে দিন। মাঝারি আঁচে ২০ মিনিট ঢাকা দিয়ে ভাপান। পানি থেকে তুলে ঠান্ডা হতে দিন। তারপর ফয়েল খুলে সসেজগুলো বার করুন। এখন ফ্রাইং প্যানে অল্প তেল গরম করে মাঝারি আঁচে সসেজগুলো ঘুরিয়ে ঘুরিয়ে ভেজে নিন। তারপর স্লাইস করে কেটে পরিবেশন করুন। আপনি চাইলে গোটা সসেজও খেতে পারেন।

Please follow and like us:
Pin Share

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।