ঢাকাWednesday , 31 May 2023
  1. অপরাধ
  2. অর্থ ও শিল্প
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. ইন্টারভিউ
  7. উদ্যোক্তা মুখ
  8. উপমহাদেশ
  9. খেলাধূলা
  10. চাকুরি সংবাদ
  11. চিত্র বিচিত্র
  12. জাতীয়
  13. জেলা সংবাদ
  14. ধর্ম কথন
  15. নারী ও শিশু
আজকের সর্বশেষ সবখবর

সিভাসুতে ‘আউটকাম-বেইস্ড এডুকেশন কারিকুলাম’ বিষয়ে শিক্ষকদের কর্মশালা

Link Copied!

চট্টগ্রাম ভেটেরিনারি ও এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ে (সিভাসু) মঙ্গলবার ‘আউটকাম-বেইস্ড এডুকেশন (ওবিই) কারিকুলাম অ্যান্ড স্ট্রেংদেনিং আইকিউএসি ফর প্রোগ্রাম অ্যাক্রেডিটেশন’ বিষয়ে এক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে।
বাংলাদেশ বিশ্ববিদ্যালয় মঞ্জুরী কমিশন (ইউজিসি) এবং সিভাসু’র ইনস্টিটিউশনাল কোয়ালিটি এস্যুরেন্সস সেল (আইকিউএসি) যৌথভাবে সিভাসু’র সহকারী অধ্যাপক ও সহযোগী অধ্যাপকদের জন্য এই কর্মশালা আয়োজন করে।

সিভাসু’র প্রশাসনিক ভবনের সম্মেলন কক্ষে সকাল ৯টায় অনুষ্ঠিত কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে অনলাইনে যুক্ত ছিলেন ইউজিসি’র সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ।
প্রধান পৃষ্ঠপোষক হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র উপাচার্য প্রফেসর ড. এএসএম লুৎফুল আহসান।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিভাসু’র ফিশারিজ অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ নূরুল আবছার খান, ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন প্রফেসর ড. মোহাম্মদ লুৎফুর রহমান, ফুড সায়েন্স ও টেকনোলজি অনুষদের ডিন (ভারপ্রাপ্ত) প্রফেসর ড. ফেরদৌসী আকতার এবং ইউজিসি’র স্ট্র্যাটেজিক প্লানিং ও কোয়ালিটি অ্যাসিউরেন্স বিভাগের পরিচালক ড. দূর্গা রানী সরকার।
সভাপতিত্ব করেন আইকিউএসি’র পরিচালক প্রফেসর ড. গউজ মিয়া। স্বাগত বক্তব্য রাখেন আইকিউএসি’র অতিরিক্ত পরিচালক (ইটিএল) ও সহযোগী অধ্যাপক ড. মো: আসাদুজ্জামান।
প্রধান অতিথির বক্তব্যে ইউজিসি’র সদস্য প্রফেসর ড. বিশ্বজিৎ চন্দ বলেন, বিশ্ববিদ্যালয়ের বিদ্যামান কারিকুলামকে আউটকাম-বেইস্ড এডুকেশন (ওবিই) কারিকুলামে রূপান্তর করতে হবে। আধুনিক বিশ্বের সাথে তাল মিলিয়ে চলতে এবং উচ্চশিক্ষার গুণগতমান নিশ্চিত করতে এর কোন বিকল্প নেই। বিশ্ববিদ্যালয়ের সকল শিক্ষকের ওবিই কারিকুলাম সম্পর্কে সম্যক ধারণা থাকতে হবে।

তিনি আরো বলেন, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা কৃত্রিম বুদ্ধিমত্তার এই যুগে বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের ডিজিটাল সিস্টেম, অনলাইন এডুকেশন ইত্যাদি বিষয়ে জানতে হবে। অনেক বেশী আধুনিক হতে হবে। শিক্ষার্থীদের মধ্যে সফ্ট স্কিল ডেভেলপ করতে হবে। তাদেরকে সমস্যা সমাধানে এবং আইসিটি’তে দক্ষ করে গড়ে তুলতে হবে। এই জন্য গতানুগতিক পদ্ধতি থেকে বেরিয়ে এসে হাতে-কলমে শিক্ষাদান করতে হবে। পাঠদান পদ্ধতি হতে হবে ইন্টারঅ্যাকটিভ। তাহলে পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশন, গ্রুপ স্টাডি এবং টিম ওয়ার্ক ইত্যাদি বিষয়ে শিক্ষার্থীদের দক্ষতা বাড়বে এবং কর্মক্ষেত্রে তারা সফল হবে।
কর্মশালায় ওবিই কারিকুলাম ফরম্যাটের ওপর প্রেজেন্টেশন দেন ইউজিসি’র উপপরিচালক (এসপিকিউএ) ড. বিষ্ণু মল্লিক।
কর্মশালায় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউজিসির সহকারী পরিচালক (এসপিকিউএ) মো: মোস্তাক আহমেদ।

Please follow and like us:
Pin Share

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।