ঢাকাFriday , 16 June 2023
  1. অপরাধ
  2. অর্থ ও শিল্প
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. ইন্টারভিউ
  7. উদ্যোক্তা মুখ
  8. উপমহাদেশ
  9. খেলাধূলা
  10. চাকুরি সংবাদ
  11. চিত্র বিচিত্র
  12. জাতীয়
  13. জেলা সংবাদ
  14. ধর্ম কথন
  15. নারী ও শিশু
আজকের সর্বশেষ সবখবর

বড় জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ

সময়৭১ ডেস্ক
June 16, 2023 5:44 pm
Link Copied!

মিরপুরের শেরেবাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে একমাত্র টেস্টে মুখোমুখি হয়েছে বাংলাদেশ-আফগানিস্তান। আজ শুক্রবার তৃতীয় দিনশেষে জয়ের জন্য ৮ উইকেট হাতে নিয়ে সফরকারীদের দরকার ৬১৭ রান। প্রথম ইনিংসে ৩৮২ রান করা বাংলাদেশ দ্বিতীয়টিতে ৪ উইকেট হারিয়ে ৪২৫ রান করে ইনিংস ঘোষণা করে। ৬৬২ রান তাড়া করতে নেমে এখন অবধি ২ উইকেট হারিয়ে ৪৫ রান করেছে আফগানরা। এতে বড় জয়ের সুবাস পাচ্ছে বাংলাদেশ।
ইনিংসের প্রথম বলে উইকেট নেন বাঁহাতি পেসার শরিফুল ইসলাম। তার ডেলিভারি ইব্রাহিম জাদরানের প্যাডে লাগার পর আবেদনে আঙুল তুলে দেন আম্পায়ার। জাদরান (০) অবশ্য রিভিউ নিয়েছিলেন। কিন্তু কাজ হয়নি। দেখা যায় বল সরাসরি তার লেগ স্টাম্পে আঘাত করতো।

পরের ওভারে আরেক পেসার তাসকিন আহমেদের আঘাত। এবার তার দুর্দান্ত এক ডেলিভারিতে ব্যাট চালিয়ে উইকেটরক্ষকের ক্যাচ আবদুল মালিক (৫)।
আফগান অধিনায়ক হাসমতউল্লাহ শহীদির চেহারায় আত্মবিশ্বাসের ছাপ ছিল। কিন্তু তাকে ফিরতে হয়েছে আহত হয়ে। ইনিংসের ষষ্ঠ ওভারে তাসকিন আহমেদের তৃতীয় বলটি ভেবেছিলেন বাউন্সার হবে। গতি বুঝতে না পেরে আগেই বসে পড়েন শহীদি। কিন্তু সেই ডেলিভারি খুব বেশি উঠেনি। সরাসরি গিয়ে আঘাত করে আফগান দলপতির হেলমেটে।
আঘাত পেয়ে মাঠের মধ্যেই শুয়ে পড়েন শহীদি। সঙ্গে সঙ্গে ফিজিও ঢুকেন শুশ্রুষার জন্য। তার মাথায় আইসব্যাগ দেওয়া হয়। চেষ্টা করা হয় প্রাথমিক চিকিৎসায় সারিয়ে তুলতে।
কিন্তু শহিদি বসা থেকে আবার শুয়ে পড়েন। ফলে স্ট্রেচার আনার ইশারা করেন ফিজিও। স্ট্রেচার আনা হয় মাঠে। খানিক পরে শহীদি জানান, তিনি হেঁটে বাইরে যেতে পারবেন, স্ট্রেচার লাগবে না। তবে ব্যাটিংটা চালিয়ে যাওয়া সম্ভব হয়নি। ফলে রিটায়ার্ড হার্ট হয়ে শহীদি (১৩) উঠে গেছেন।
এরপর রহমত শাহ আর নাসির জামাল বাকি সময়টা কাটিয়েছেন বুক ধুঁকপুক নিয়ে। রহমত ১০ আর জামাল ৫ রানে অপরাজিত আছেন। আলোক স্বল্পতায় নির্ধারিত সময়ের একটু আগে তৃতীয় দিনের খেলা বন্ধ করে দেন আম্পায়াররা।

এর আগে মিরপুর টেস্টে নিজেদের দ্বিতীয় ইনিংসে ৪ উইকেটে ৪২৫ রান তোলার পর অধিনায়ক লিটন দাস থামার সিদ্ধান্ত নেন। ফলে বাংলাদেশের লিড দাঁড়িয়েছে ৬৬১ রানের। অর্থাৎ এই টেস্টে জিততে হলে ৬৬২ করতে হবে আফগানদের। যদিও টেস্টে সর্বোচ্চ রান তাড়ার বিশ্বরেকর্ড ৪১৮ রানের।
বাংলাদেশের দ্বিতীয় ইনিংসে সেঞ্চুরি করেন দুজন-নাজমুল হোসেন শান্ত আর মুমিনুল হক। শান্ত ১২৪ করে ফিরলেও মুমিনুল শেষ পর্যন্ত ১২১ রানে অপরাজিত থাকেন। ১২ চার আর ১ ছক্কায় সাজানো তার ইনিংসটি। ৮১ বলে ৮ বাউন্ডারিতে ৬৬ রানে অপরাজিত থাকেন লিটন।
গত বছর ডিসেম্বরে ভারতের বিপক্ষে ৮৪ রানের একটি ইনিংস খেলেছিলেন মুমিনুল হক। তবে সর্বশেষ সেঞ্চুরি করেছিলেন, ২০২১ সালের ২১ এপ্রিল পাল্লেকেলেতে শ্রীলঙ্কার বিপক্ষে। এর মধ্যে ১৩টি টেস্ট খেলেছেন মুমিনুল। নেতৃত্বে থাকা অবস্থায় শেষ দিকে তো নিজের ফর্মই হারিয়ে ফেলেছিলেন।
অবশেষে আফগানিস্তানকে পেয়ে ১৩ টেস্ট পর ১৪তম টেস্টে এসে তিন অংকের দেখা পেলেন টেস্টে বাংলাদেশের সেরা ব্যাটার। নাজমুল হোসেন শান্তর জোড়া সেঞ্চুরির পর সেঞ্চুরির দেখা পেলেন মুমিনুল হকও।

১২৩ বল খেলে সেঞ্চুরির মাইলফলকে পৌঁছান তিনি। সেঞ্চুরির পথে ১২টি বাউন্ডারির মার মারেন মুমিনুল। তার সঙ্গে হাফসেঞ্চুরির মাইলফলকে পৌঁছে যান অধিনায়ক লিটন কুমার দাসও। ৫৩ বলে ৮টি বাউন্ডারি মেরে হাফ সেঞ্চুরি পূরণ করেন বাংলাদেশ দলের অধিনায়ক।
এর আগে নাজমুল হোসেন শান্ত সেঞ্চুরির পর নিজের ইনিংসকে খুব বেশি বড় করতে পারেননি। প্রথম ইনিংসে করা ১৪৬ রান ছোঁয়ার আগেই ফিরে যান সাজঘরে। তার ব্যাট থেকে আসে ১২৪ রানের ইনিংস। জহির খানের বলে আবদুল মালিকের হাতে ক্যাচ দিয়ে আউট হয়ে যান চলতি টেস্টের সবচেয়ে সফলতম ব্যাটার।
২৭৪ রানে নাজমুল আউট হওয়ার পর অভিজ্ঞ মুশফিকুর রহিমও মাঠে নেমে থিতু হতে পারেননি। মাত্র ৮ রান করে সেই জহির খানের বলে ইবরাহিম জাদরানের হাতে ক্যাচ দিয়ে ফিরে যান তিনি। ২৮২ রানের মাথায় পড়ে বাংলাদেশের চতুর্থ উইকেট।
এর আগে কি অসাধারণ এক জুটি গড়ে তুলেছিলেন নাজমুল হোসেন শান্ত এবং জাকির হাসান। অথচ, সেই জুটিরই কিনা যবনিকাপাত ঘটলো একটি ঝুঁকি নিতে গিয়ে রানআউট হওয়ার মধ্য দিয়ে। ১৭৩ রানের বিশাল এক জুটি গড়ার পর রানআউটে কাটা পড়ে বিদায় নেন জাকির ।। ৭১ রানের এক অনবদ্য ইনিংস খেলেছেন তিনি।
হাশমত উল্লাহ শহিদির করা ৩৫তম ওভারের ৩য় বলে নাজমুল হোসেন শান্ত বাউন্ডারি হাঁকানোর চেষ্টা করেন। নাসির জামাল বলটি দারুণ ক্ষিপ্রতায় বাউন্ডারি বাঁচান। বল কুড়িয়ে ফেরত পাঠান ইবরাহিম জাদরান। এরই মধ্যে তৃতীয় রান নিতে যান শান্ত। কিন্তু জাকির ক্রিজে পৌঁছার আগেই স্ট্যাম্প ভেঙে দেন আফসার জাজাই। ৯৫ বল খেলে ৭১ রান করে আউট হন জাকির।
প্রথম ইনিংসে ৩৮২ রানে অলআউট হয়ে গেলেও আফগানদের দেড়শও করতে দেয়নি বাংলাদেশের বোলাররা। ১৪৬ রানে অলআউট করে দিয়ে প্রথম ইনিংসেই লিড নেয় ২৩৬ রানের।
দ্বিতীয় দিন শেষ বিকেলেই বাংলাদেশের লিড দাঁড়িয়েছিল ৩৭০ রান। ১ উইকেট হারিয়ে ১৩৪ রান নিয়ে দিন শেষ করে টাইগাররা। তৃতীয় দিন সকালে ব্যাট করতে নেমে আগের দিনের দৃঢ়তাই দেখিয়েছেন শান্ত এবং জাকির।
এর আগে টেস্টের প্রথম দিন টস হেরে ব্যাট করতে নেমেছিলো বাংলাদেশ। নাজমুল হোসেন শান্তর অনবদ্য ১৪৬ রান এবং মাহমুদুল হাসান জয়ের ৭৬ রানের ওপর ভর করে বাংলাদেশ সংগ্রহ করে ৩৮২ রান। আফগানিস্তানের নিজাত মাসুদ নেন ৫ উইকেট।

জবাব দিতে নেমে আফগানদের কোনো ব্যাটার ৪০ এর ঘরও স্পর্শ করতে পারেনি। ১৪৬ রানে অলআউট হয়ে যায় তারা। ৪ উইকেট নেন এবাদত হোসেন। ২টি করে উইকেট নেন শরিফুল ইসলাম, তাইজুল ইসলাম ও মেহেদী হাসান মিরাজ।

Please follow and like us:
Pin Share

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।