ঢাকাThursday , 1 June 2023
  1. অপরাধ
  2. অর্থ ও শিল্প
  3. আইন ও বিচার
  4. আন্তর্জাতিক
  5. আবহাওয়া
  6. ইন্টারভিউ
  7. উদ্যোক্তা মুখ
  8. উপমহাদেশ
  9. খেলাধূলা
  10. চাকুরি সংবাদ
  11. চিত্র বিচিত্র
  12. জাতীয়
  13. জেলা সংবাদ
  14. ধর্ম কথন
  15. নারী ও শিশু
আজকের সর্বশেষ সবখবর

স্বাস্থ্যের জন্য হুমকি এমন ছত্রাকের তালিকা দিল ডব্লিউএইচও

Link Copied!

বিভিন্ন মারণ ছত্রাক সংক্রমণের আশঙ্কা এখন আগের চেয়ে অনেক বেড়েছে। মানুষের স্বাস্থ্যের জন্য ভয়াবহ ক্ষতির কারণ হতে পারে এমন ছত্রাকগুলোর ক্যাটাগরিভিত্তিক একটি তালিকা প্রকাশ করেছে বিশ্ব স্বাস্থ্য সংস্থা।

ছত্রাকের ওপর এই ধরনের তালিকা এই প্রথম। তালিকার নাম ‘ফাঙ্গাল প্রায়োরিটি প্যাথোজেন লিস্ট’ (এফপিপিএল)। বিশ্বব্যাপী বিভিন্ন রোগ সৃষ্টিকারী ছত্রাকের মধ্যে কোনগুলো কতটা বিপজ্জনক, মূলত তা চিহ্নিত করতেই তালিকাটি তৈরি করা হয়েছে। অস্ট্রেলিয়ার সিডনি বিশ্ববিদ্যালয়ের নেতৃত্বে করা গবেষণার ভিত্তিতে এই প্রতিবেদন তৈরি করা হয়।

ছত্রাকগুলোকে মূলত তিনটি ভাগে ভাগ করা হয়েছে। ক্রিটিকাল, হাই ও মিডিয়াম।

ক্রিটিকাল তালিকার মধ্যে রয়েছে ক্যান্ডিডা অরিস। এই জীবাণুটির ওপর ওষুধের প্রভাব সীমিত। বিশ্বের বিভিন্ন অঞ্চলে এই ছত্রাকের আক্রমণে প্রাণ হারান বহু মানুষ। বিশেষ করে হাসপাতালগুলোতে এর প্রাদুর্ভাব অত্যন্ত প্রবল। পাশাপাশি এই তালিকায় আছে ক্রিপ্টোকোকাস নিওফরম্যানস, অ্যাসপারগিলাস ফিউমিগাটাস এবং ক্যান্ডিডা অ্যালবিকানস নামের ছত্রাক।

হাই ক্যাটাগরিতে রয়েছে ক্যান্ডিডা পরিবারের অন্যান্য ছত্রাক। তা ছাড়া, মিউকোরালেস গোষ্ঠীর ছত্রাকও এই তালিকাভুক্ত। এই মিউকোরালেস মিউকোরমাইকোসিস বা কৃষ্ণ ছত্রাক সৃষ্টি করে। কোভিডকালে যে ব্ল্যাক ফাঙ্গাস দেখা গিয়েছিল, এটা সেই গোষ্ঠীরই।

মিডিয়াম ক্যাটাগরিতে রয়েছে কক্কাইডিয়োইডেস এসপিপি, ক্রিপ্টোকোকাস গাট্টিসহ বেশ কয়েক ধরনের ছত্রাক।

Please follow and like us:
Pin Share

কোন খবর নিয়ে আপত্তি বা অভিযোগ থাকলে কর্তৃপক্ষের সাথে যোগাযোগ করার অনুরোধ রইলো।বিনা অনুমতিতে এই সাইটের সংবাদ, আলোকচিত্র অডিও ও ভিডিও ব্যবহার করা বেআইনি।