1. admin@somoy71.com : admin :
রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ১০:১৬ পূর্বাহ্ন

রোপা আমন উৎপাদনে বিশেষ যত্ন নিন : শেখ হাসিনা

রিপোর্টারের নাম
  • প্রকাশিত : সোমবার, ১০ আগস্ট, ২০২০
  • ১৬২ বার পড়া হয়েছে

প্রধানমন্ত্রী শেখ হাসিনা খাদ্য সুরক্ষা নিশ্চিত করতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে রোপা আমন (টি-আমান) উৎপাদনে বিশেষ যত্ন নিতে বলেছেন।

প্রধানমন্ত্রীর সভাপতিত্বে মন্ত্রিসভার নিয়মিত সাপ্তাহিক বৈঠক থেকে এই নির্দেশনাটি এসেছে।

মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম আজ বিকেলে বাংলাদেশ সচিবালয়ে এক সংবাদ ব্রিফিংয়ে বলেন, ‘প্রধানমন্ত্রী আজ রোববারের মন্ত্রিসভার বৈঠকে চলমান বন্যার কারণে আমনের বীজ নষ্ট হওয়ায় আমাদের রোপা আমনের (টি-আমান) উৎপাদনে বিশেষ যত্ন নেয়ার নির্দেশ দিয়েছেন।’

প্রধানমন্ত্রী একই সাথে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে আমন বীজ নষ্ট হওয়ায় তুলনামূলক উঁচু স্থানে জল সহনশীল ধানের জাত রোপণ করতে বলেছেন। তিনি বলেন, এ লক্ষ্যে কৃষি মন্ত্রণালয় বিশাল বরাদ্দ পেয়েছে।

আনোয়ারুল আরো বলেন, প্রধানমন্ত্রী আবহাওয়া বিভাগের পূর্বাভাস অনুসারে যে কোনো সম্ভাব্য দীর্ঘমেয়াদি বন্যার মুখোমুখি হওয়ার জন্য আগাম প্রস্তুতি নেয়ার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘প্রধানমন্ত্রী বিশেষত আগস্টের শেষ নাগাদ বাংলা ভাদ্র মাসের আকস্মিক বন্যা সম্পর্কে আমাদের সচেতন করেছেন।’

তিনি একই সাথে বলেন যে প্রধানমন্ত্রী পদ্মা ও যমুনার মতো প্রধান নদীর পানির স্তর গত কয়েক দিন ধরে কমতে থাকায় সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে পুনর্বাসন দ্রুত করার নির্দেশ দেন। তিনি জানান, এ লক্ষ্যে গৃহীত পুনর্বাসন কর্মসূচি তিন ধাপে বাস্তবায়ন করা হবে।

এলজিআরডি মন্ত্রণালয়ের ক্ষতিগ্রস্ত অবকাঠামো পুনর্নির্মাণ বা মেরামত করার এবং পানি উন্নয়ন বোর্ডকে বন্যায় ক্ষতিগ্রস্ত বাঁধগুলো মেরামত করার দায়িত্ব দেয়া হয়েছে উল্লেখ করে তিনি বলেন, এ লক্ষ্যে বিশাল বরাদ্দ দেয়া হয়েছে।

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব