1. admin@somoy71.com : admin :
সোমবার, ০৩ অগাস্ট ২০২০, ০৮:১৭ অপরাহ্ন

তারুণ্যদীপ্ত চেহারার জন্য আপনার করণীয়

রিপোর্টারের নাম
  • প্রকাশিত : শুক্রবার, ১৭ জুলাই, ২০২০
  • ৪৭ বার পড়া হয়েছে

ডা. এ এস এম বখতিয়ার কামাল:
যৌবনের মধ্যগগনে তারুণ্যদ্বীপ্ত চেহারা নিয়ে চলছে রীতিমতো যুদ্ধ, এই করোনাকালেও। কারণ সমস্যা তো আর বলে আসে না। তাই ডাক্তারের পরামর্শ নেওয়া উচিত।

কয়েক বছর আগের ঘটনা। ঝড় উঠেছিল চুল ও ত্বকের চিকিৎসায় অ্যারোমা থেরাপির। তার পর এর গ্রহণযোগ্যতা ও ফলের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের হাতে চলে এলো বিষয়টি। বর্তমানে তারুণ্যদীপ্ত চেহারা ও সুন্দর ত্বকের জন্য বিশেষজ্ঞ চিকিৎসকদের ওপর ভরসা রাখছেন বেশিরভাগ রোগী।

ত্বকের সৌন্দর্যের জন্য সার্জিক্যাল ফেসলিফট থেকে বিয়াক্সিন ট্রিটমেন্ট, কেমিক্যাল পিলিং, লেজার, বটক্স, ফিলার কতনা আধুনিক চিকিৎসা হচ্ছে। মূলত এ সবই হচ্ছে আধুনিক চিকিৎসাবিজ্ঞানের কল্যাণে। তাতে খরচ হলেও তারুণ্যদীপ্ত চেহারাই সবার কাম্য। তা হলে শুধু চিকিৎসা ও ওষুধ প্রয়োগই তারুণ্যদীপ্ত হবে, তা কিন্তু নয়। কিছু ছোট ছোট কাজ বা অভ্যাস করলে আপনার নিজের বয়সটা নিজেই চিনতে পারবেন না।

হয়তো আপনি চল্লিশোর্ধ কিন্তু মনে হয় ৩০ বছরের চেহারায় নতুন তারুণ্যে ভরপুর। যেমন- প্রতিদিন সময়মতো পুষ্টিকর খাবার ও পানি পান করুন। প্রতিসপ্তাহে একবার স্টিমবাথ নিন বা পুকুরে, বড় বাথটাবে স্বচ্ছ পানিতে গোসল করুন। এতে আপনার ত্বকে রক্তসঞ্চালন হয়ে মুখে সব পুষ্টি উপকরণ পৌঁছে যাবে। দেখতে ভালো লাগবে, চেহারায় তারুণ্য ভাব আসবে।

মুখম-ল অন্তত দিনে দুবার ধুয়ে নিন। আলতো ভাবে নরম তোয়ালে দিয়ে সপ্তাহে একদিন মুখ ঘষে নিন। মৃত ত্বক কোষ ঝড়ে যাবে। ভালো মানের সানস্ক্রিন, এসপিএফ ৩০+, যা ত্বক ক্যানসার থেকে সুরক্ষার জন্য কাজে লাগবে। নেতিবাচক দৃষ্টিভঙ্গির বদলে ইতিবাচক দৃষ্টিভঙ্গি গ্রহণ করুন। আপনি যেভাবে ভাবুন, তা চেহারায় প্রতিফলিত হয়। ভ্রু কোচকালে ত্বকে ভাঁজ পড়ে, হাসলে ত্বকে মুক্তা ঝরে।

দেহের গঠন, আকৃতি, পেশির টোন ও স্মার্টনেসের জন্য ব্যায়াম করুন বা মাঠে দৌড়ান। মন খুলে হাসুন। মনের সঙ্গে স্বাস্থ্যের যে সম্পর্ক, তা বুঝবেন তাৎক্ষণিক। অতীতের গ্লানি ঝরে ফেলে নতুন উদ্যমে শুরু করুন। নতুন নতুন কিছু শিখুন, জানুন। পরিচ্ছন্ন জীবন গড়ুন। চেহারা হবে সৌন্দর্য ও লাবণ্যময়। ধূমপানের অভ্যাস পরিত্যাগ করুন। মুখের দুর্গন্ধ চলে যাবে। শরীরে প্রচুর অক্সিজেন পাবেন। ধূমপানের টাকা দিয়ে পুষ্টিকর খাবার খান।

মনে রাখবেন, তারুণ্য তৈরি করে নিতে হবে। বয়স হলে তারুণ্য চলে যায় না। মনের তারুণ্যই আপনাকে সুন্দর করবে। এ ছাড়া আপনার তারুণ্য ধরে রাখতে পছন্দের চিকিৎসক আপনাকে সহায়তা দিতে পারেন। সুন্দর ও তারুণ্যময় জীবন হোক আপনার।

লেখক : সহকারী অধ্যাপক

সংবাদটি শেয়ার করুন

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

আরো সংবাদ পড়ুন
© সর্বস্বত্ব স্বত্বাধিকার সংরক্ষিত

প্রযুক্তি সহায়তায় ইন্টেল ওয়েব